Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

 

১।

বরেন্দ্র বহুমখী উন্নয়ন কর্তৃপক্ষের সিটিজেন চার্টারঃ

 

১.

গভীর নলকূপ স্থাপন এবং আবাদযোগ্য জমি নিয়ন্ত্রিত সেচ সুবিধায় আওতায় এনে কুপন পদ্ধতি/প্রি-পেইড মিটারের মাধ্যমে আধুনিক প্দ্ধতিতে কৃষকদের

 

চাহিদা অনুযায়ী কম খরচে পরিমিত সেচ প্রদান।

 

২.

সেচের পানি ও কৃষি জমির অপচয় কমানো এবং সেচ এলাকা বৃদ্ধির জন্য সেচ কাজে ব্যবহার্য পানি বিতরন ব্যবস্থা নির্মান।

 

৩.

কম খরচে সেচ সুবিধা প্রদানের জন্য সেচ যন্ত্র বিদ্যুতায়ন।

 

৪.

ভূ-পরিস্থ পানির উৎস বদ্ধির জন্য  খাল/খাড়ী ও পুকুর খনন এবং সেচ কাজে ব্যবহার।

 

৫.

সেচের গভীর নলকূপ হতে আর্সেনিকমুক্ত খাবার পানি সরবরাহ।

 

৬.

বাজার ব্যবস্থা উন্নয়নে গ্রামীন সংযোগ সড়ক নির্মান।

 

৭.

প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যপক বনায়ন।

 

৮.

শস্য বহুমখীকরনের মাধ্যমে ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধিকল্পেউন্নত জাতের বীজ বিতরন।

 

৯.

কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষন প্রদান।

 

১০.

 বিভিন্নমূখী উন্নয়ন প্রকল্প গ্রহনের মাধ্যমে এলাকার কর্মস্থাননের সুযোগ সৃষ্টি করে গ্রামীন জনগোষ্টির দারিদ্র বিমোচন ও জীবন যাত্রার মনোন্নয়নে সহায়তা করা ।

 

১১.

কর্তৃপক্ষের কর্মকর্তা/কর্মচারীগনের কল্যান/মনোন্নয়নে সেবা প্রদান।

 

 

সেবা প্রদানের স্তরঃ

 

১.

রাজশাহী বিভাগের রাজশাহী, নওগাঁ,  চাঁপাইনবাবগঞ্জন, দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার উপজেলাসমূহে সহকারী প্রকৌশলীর একটি করে দপ্তর আছে।

 

অবশিষ্ট জেলার আওতায় এক বা একাধিক উপজেলা নিয়ে সহকারী প্রকৌশলীর একটি করে দপ্তর রয়েছে যাহা জোন দপ্তর নামে পরিচিতি। এই জোন দপ্তর সেবা প্রদানের প্রাথমিক স্তর।

 

২.

সমগ্র রাজশাহী বিভাগের জেলা পর্যায়ে নির্বাহী প্রকৌশলীর একটি করে দপ্তর আছে যাহা রিজিয়ন দপ্তর নামে পরিচিতি। রিজিয়ন দপ্তরসমূহ সেবা প্রদানের দ্বিতীয় স্তর।

৩.

বৃহত্তর দিনাজপুর ও রংপুর অঞ্চলের জন্য ঠাকুগাঁও এবং রংপুর জেলা সদরে তত্ত্বাবধায়ক প্রকৌশলীর ১টি করে দপ্তর আছে। এটি সেবা প্রদানের তৃতীয় স্তর।

৪.

বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ(বিএমডিএ)-এর সদর দপ্তর, রাজশাহী জেলা সদরে অবস্থিত। ইহা সেবা প্রদানের সর্বশেষ স্তর।

 

সেবা প্রদানের প্রদ্ধতি:

 

গভীর নলকূপের মাধ্যমে সেচ প্রদানঃ

 

১.

গভীর নলকূপ স্থাপন করেআধুনিক সেচ ব্যবস্থাপনায় কৃষকদের সেচ কার্যক্রমে সম্পৃক্ত করা হয়।

২.

সেচ সুবিধা গ্রহনের আগে আগ্রহী কৃষকবৃন্দ গভীর নলকূপ গ্রহনের নুন্যপক্ষে ৬০ একর সেচ এলাকা হিসাবে স্কীম উপজেলা পর্যায়ে দপ্তরে জমা দেবেন। কারিগরীভাবে

 

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হলেই কেবল গভীর নলকূপ স্থাপনসহ অন্যান্য আনুসাংগিক বিষয়গুলো (গানি বিতরন ব্যবস্থা, বিদ্যুত সংযোগ) নিশ্চিত করা হয়।

৩.

গভীর নলকূপ পরিচালনার জন্য বিএমডিএ কর্তৃক নিয়োজিত একজন অপারেটর বিএমডিএ‌‌‍‍ নির্ধারিত বিধিবিধানমতে কৃষকদের চাহিদা মোতাবেক সেচের পানি সরবরাহ করে থাকেন।

৪.

উপকারভোগী কৃষকদের সেচের পানি গ্রহন করতে বিএমডিএ কর্তৃক ধার্যকৃত সেচচার্জ, সেচ গ্রহনের পূর্বেই পরিশোধ করতে হয়। সেচচার্জ কুপন জমা বা প্রি-পেইড মিটার

 

কার্ড এর মাধ্যমে অপারেটরের নিকট থেকে প্রয়োজন মোতাবেক সেচ গ্রহন করতে পারেন।

 

 

৫.

নিয়ন্ত্রিত সেচ প্রদানে গভীর নলকূপ স্থাপনের সাথে সাথে সেচের পানি বিতরনে ভূ-গর্ভস্থ পাইপ লাইন নির্মান ও সেচ যন্ত্রে বিদ্যুৎসংযোগ প্রদানের মাধ্যমে  সেচ সুবিধা প্রদান করা হয়।

৬.

বিএমডিএ গভীর নলকূপসহ সংশ্লিষ্ট সেচ ব্যবস্থাপনা সূমহের রক্ষনাবেক্ষন করে থাকে।

 

ভূ-পরিস্থ পানি সরবরাহ বৃদ্ধি ও সেচকাজে ব্যবহারঃ 

 

১.

ভূ-পরিস্থ পানি প্রপ্যতার ভিত্তিতে সেচ কাজে ব্যবহার করা হয়ে থাকে।

২.

খাল/খাড়ী, পুকুর পূনঃ খনন করে ভূ-পরিস্থ পানির সরবরাহ বৃদ্ধি করা হয়ে থাকে। পূনঃ খননকৃত খালে ক্রসড্যাম নির্মান করে বৃষ্টি পানি ধরে রেখে সম্পুরক সেচ

 

প্রদানসহ বোরো ও শীতকালীন ফসল  উৎপাদনে কৃষকদের সেচ সুবিধা প্রদান করা হয়।

 

গ্রামীন পর্যায়ে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও যাতায়াত ব্যবস্থার উন্নয়নঃ

 

১.

স্থাপিত গভীর নলকূপ হতে আর্সেনিক মুক্ত খাবার পানি, পাইপ লাইনের মাধ্যমে গ্রামের জনসাধারনের মধ্যে সরবরাহ করা হয়ে খাকে।

২.

গ্রামীন জনসাধারনের উৎপাদিত ফসল বাজারজাতকরণ এবং যাতায়াত ব্যবস্থা উন্নয়নে সংযোগ সড়কনির্মান করে থাকে।

 

বৃক্ষরোপন সেবাঃ

 

১.

বিএমডিএর নিয়ন্ত্রণাধীন উপজেলা পর্যায়ে নার্সারী রয়েছে। বিভিন্ন জাতের ফলজ ও বনজ বৃক্ষ চারা নায্যমূল্যে সরবরাহ করা হয়।

২.

প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষার্থে বিএমডিএ সরকারী রাস্তার ধার, বাধঁ, খাস জমি, স্কুল-কলেজ, মাদ্রাসা ইত্যাদি স্থানে জমির মালিকের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বৃক্ষরোপন করে থাকে।

৩.

চারা উৎপাদন বৃক্ষরোপন ও রক্সনাবেক্ষন এবং প্রাকৃতিক ভারসাম্যতা রক্ষার্থে প্রশিক্ষন দেয়া হয়।

 

কৃষি উপকরন সেবা প্রদান ও প্রশিক্ষনঃ

 

১.

বিএমডিএর নিজস্ব ব্যবস্থাপনায় প্রক্রিয়াজাতকরনের মাধ্যমে বিভিন্নজাতের উচ্চফলনশীল ধানের বীজ নায্য মূল্যে কৃষকদের মাঝে সরবরাহ করে থাকে।

২.

উপজেলা/জোন পর্যায়ে বিএমডিএর সহকারী প্রকৌশলীর মাধ্যমে বীজ ও অন্যান্য উপকরাণ বিতারণ করা হয়।

৩.

আধুনিক চাষাবাদের সাথে কৃষকদের সম্পৃক্ত করে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে উপকারভোগী কৃষকদের উপজেলা পর্যয়ে সেচসহ বিভিন্ন কার্যক্রমের উপর প্রশিক্ষনদেয়া হয়।

৪.

ফসলের নিবিড়তা বৃদ্ধি ও বৈচিত্রতা বৃদ্ধি উপর কৃষকদের প্রশিক্ষন দেয়া হয়।

৫.

জ্বালানী সাশ্রয়, বিদ্যুৎসাশ্রয়, জৈব সার প্রস্তুতকরণ প্রক্রিয়াসহ পরিবেশ বাদ্ধব কার্যক্রম সম্পর্কে গ্রামীন জনসাধারনকে প্রশিক্ষন ও প্রযুক্তি হস্তান্তর করা হয়ে থাকে।

 

সেবা প্রাপ্তির স্থানঃ

 

১.

উপজেলা/জোন পর্যয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলীর দপ্তরসমূহ।

২.

জেলা পর্যয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ।

৩.

ঠাকুরগাঁ ও রংপুর সদরে অবস্থিত তত্ত্ববধায়ক প্রকৌশলীর দপ্তর।

৪.

রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।

 

সেবা গ্রহনকারী জনসাধারনের অভিযোগ/দুর্দশার প্রতিকারঃ

 

১.

কর্তৃপক্ষের কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সেবা গ্রহনকারী জনসাধরনের অভিযোগ/দুর্দশা দ্রুততার সাথে প্রতিকারের জন্য ফোকাল পয়েন্ট হিসাবে উপজেলা পর্যায়ে সহকারী প্রকৌশলী এবং জেলা পর্যয়ে নির্বাহী প্রকৌশলী কাজ করবেন।

২.

উপজেলা/জোন পর্যায়ের ফোকাল পয়েন্ট অভিযোগ/সমস্যা উত্থাপিত হলে তিনি সেবা প্রাপ্তির প্রকৃতি বিবেচনা করে ৩-৭ দিনের মধ্যে সমস্যা নিরসন করবেন। সমস্যা সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে জেলা পর্যায়ের ফাকাল পয়েন্টের নিকট মতামত/সুপারিশসহ প্রেরণ করবেন।

৩.

জেলা পর্যায়ে ফোকাল পয়েন্ট প্রাপ্ত অভিযোগ/সমস্য পরবর্তী ৭-১০ দিনের মধ্যে অভিযোগের সমাধান / সেবা প্রদান নিশ্চিত করবেন। সমস্য সমাধান/সেবা প্রদান তার ক্ষমতা বর্হিভূত হলে মতামতসহ তত্ত্বাবধায়ক প্রকৌশলীর দপ্তর/সদর দপ্তরে পেরন করবেন।

 

সেবা প্রহনকারী জনসাধারণের অভিযোগ/সমস্য দাখিলের স্থানঃ

 

১.

উপজেলা/জোন পর্যয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলীর দপ্তরসমূহ।

২.

জেলা পর্যয়ে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ।

৩.

ঠাকুরগাঁ ও রংপুর সদরে অবস্থিত তত্ত্ববধায়ক প্রকৌশলীর দপ্তর।

৪.

রাজশাহী বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সদর দপ্তর।

 

২।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের চার্টার অব ডিউটিজঃ

 

ক্রঃ নং

প্রদত্ত সেবা

সেবা প্রদানকারী দপ্তর

সেবা গ্রহনকারী

প্রাথীত সেবা পাওয়ার সাময়সীমা

গভীর নলকূপ স্থাপন ও সেচ সুবিধা

 

 

 

 

 

* গভীর নলকূপের কমান্ড এলাকার আওতায় আবাদযোগ্য/চাষকৃত জমিতে কম খরচে সেচ সুবিধা প্রদান

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগন

মৌসুম ভিত্তিক

 

* গভীর নলকূপ পরিচালনার ও রক্ষনাবেক্ষণের কাজ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগন

প্রতিদিন

 

 

 

ক্রঃ নং

প্রদত্ত সেবা

সেবা প্রদানকারী দপ্তর

সেবা গ্রহনকারী

প্রাথীত সেবা পাওয়ার সাময়সীমা

২.

সেচের পানি বিতরন ব্যবস্থা( ভূ-গর্ভস্থ পাইপ লাইন) নির্মাণ, পূনঃ নির্মাণ ও রক্ষনাবেক্ষন কাজ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগন

প্রতিদিন

৩.

সেচ যন্ত্র বিদ্যুতায়ন

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগন

মৌসুম ভিত্তিক

৪.

খাস মজা পুকুর ও খাল/খাড়ী পুনঃখনন এবং সেচ সুবিধা প্রদান

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট এলাকার কৃষকগন

মৌসুম ভিত্তিক

৫.

সেচের গভীর নলকূপ হতে বিশুদ্ধ খাবার পানি সরবরাহ

সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট গভীর নলকূপের আওতাভূক্ত কৃষকগন

মৌসুম ভিত্তিক

গ্রামীন সংযোগ সড়ক নির্মাণ ও মেরামতকরণ

সদর দপ্তরের গ্রামীন সড়ক শাখা,সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশিষ্ট এলাকার জনসাধারন

০৩ মাস (প্রকল্প থাকা সাপেক্ষে

প্রাকৃতিক ভারসাম্য আনয়নে ব্যপক বনায়ন

 

 

 

 

*নার্সারিতে চারা উৎপাদন ও বিক্রয়

সদর দপ্তরের বনায়ন শাখা,সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলীও

সংশ্লিষ্ট এলাকার নার্সারীর মালিক, বেকার ও গরীব

প্রতিদিন

 

* নার্সারিতে চারা উৎপাদন সংক্রান্ত প্রশিক্ষন

নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

জনসাধারন

০১ সপ্তাহ

ফসলের উৎপাদন ও নিবিড়তা বৃদ্ধির জন্য  উন্নত জাতের বীজ কৃষকদের মাঝে সরবরাহ

সদর দপ্তরের বীজ ও সার শাখা,সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশ্লিষ্ট  এলাকার জনগন

মৌসুম ভিত্তিতে

কৃষি উন্নয়নে দক্ষতা বৃদ্ধির জন্য কৃষকদের প্রশিক্ষন প্রদান

সদর দপ্তরের বীজ ও সার শাখা,সংশ্লিষ্ট এলাকার সহকারী প্রকৌশলী

ও নির্বাহী প্রকৌশলীর দপ্তরসমূহ

সংশ্লিষ্ট এলাকার কৃষক

বছর ব্যপী (সময়ে সময়ে)

১০

উন্নয়নমূলক প্রকল্প গ্রহনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচন

সদর দপ্তর

সংশ্লিষ্ট  এলাকার জনগন

প্রকল্পে অনুমোদনের পর

১১

কর্মকর্তা/কর্মচারীগণের কল্যানে/মনোন্নয়নে সেবা প্রদান

 

 

 

 

* কর্মকর্তা/এলপিআর প্রাপ্ত/অবসর প্রাপ্ত কর্মকর্তা/কর্মচারীদের পাওনা পরিশোধ (বার্ষিক বেতন বৃদ্ধি মঞ্জুর/দক্ষতাসীমা অতিক্রম/ছুটি/নগদীকরণ/আনুতোষিক/সিপিএফ/

আপদকালীন সহয়তা/অন্যান্য)

প্রশাশন শাখা, সদর দপ্তর

সকল কমরত/এলপিআর প্রাপ্ত/অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারী

৪৫ দিন (প্রয়োজনীয কাগজপত্রাদি প্রাপ্তি সাপেক্ষে

 

* শৃংখলামূলক মামলা নিস্পত্তি

প্রশাশন শাখা, সদর দপ্তর

সকল কর্মকর্তা ও কর্মচারী

০৩ মাস (তদন্ত রিপোর্ট প্রাপ্তি সাপেক্ষে

 

* কর্মকর্তা/কর্মচারীদের দাখিলকৃত রিভিউ/আপিল আবেদন নিস্পত্তি

প্রশাশন শাখা, সদর দপ্তর

সকল কর্মকর্তা ও কর্মচারী

৩০ দিন (অভিযোগ তদন্ত ও প্রতিষ্টিত সাপেক্ষে

 

* কর্তৃপক্ষের বাজেট, আয়-ব্যয় রাজশ্ব প্রতিবেদনসহ অন্যান্য প্রতিবেদন নিদিষ্ট সময়ে সম্পাদনের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন

হিসাব শাখা, সদর দপ্তর

জোন, রিজিয়ন, সদর দপ্তর মন্ত্রণালয়

০১ সপ্তাহ

       

 

 

 

ক্রঃ নং

প্রদত্ত সেবা

সেবা প্রদানকারী দপ্তর

সেবা গ্রহনকারী

প্রাথীত সেবা পাওয়ার সাময়সীমা

 

* মাঠ পর্যায়ের অফিসসূমহে অভ্যন্তরীণ/কর্তপক্ষের নিদের্শে বিষয় ভিত্তিক বিশেষ নিরীক্ষাকরণ

অডিট শাখা, সদর দপ্তর

সদর দপ্তর, রিজিয়ন ও জোন দপ্তরসমূহ

প্রতি অফিস ০৫-০৭ দিন

 

*বানিজ্যিক অডিট কর্তৃক বিভিন্ন রিজিয়ন/জোন উত্থাপিত আপত্তির জবাব সংগ্রহ করে বানিজ্যিক অডিট অধিদপ্তর ও মন্ত্রণালয়ে প্রেরণ

অডিট শাখা, সদর দপ্তর

সদর দপ্তর, রিজিয়ন ও জোন দপ্তরসমূহ

০৫ দিন (জবাব প্রাপ্তির পর)

 

*অডিট আপত্তি নিস্পতির লক্ষ্যে দ্বি-পক্ষীয় ও ত্রি-পক্ষীয় সভার ব্যবস্থাকরণ

অডিট শাখা, সদর দপ্তর

সদর দপ্তর, রিজিয়ন ও জোন দপ্তরসমূহ

০৭-১০ দিন (বানিজ্যিক অডিট দপ্তর ও কৃষি মন্ত্রণালয়ের অনুমোদন সাপেক্ষে)

      

 

 

৩।

অভিযোগ/সমস্যা/সেবা প্রদান চুড়ান্তকরণঃ

 

১.

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের উপজেলা/জোন/জেলা পর্যায়ে ফোকাল পয়েন্টই অধিকাংশ সমস্যা/অভিযোগ সেবা নিশ্চিত হবে।

২.

সেবাপ্রাপ্তি/সমস্যা/অভিযোগ যদি উপজেলা/জেলা পর্যায়ে সমাধানযোগ্য না হওয়ার ক্ষেত্রে সংশ্লিষ্ট দপ্তর প্রধান মতামত/সুপারিশ সহকারে বিএমডিএর সদর দপ্তরে ফোকাল পয়েন্ট প্রেরন করবেন।

 

৪।

বিএমডিএ সদর দপ্তরের ফোকাল পয়েন্টঃ

 

মনিটরিং অফিসার

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ

বরেন্দ্র ভবন, সেনানিবাস সড়ক

রাজশাহী-৬০০০।

টেলিফোন নং-০৭২১-৭৬১১৬৩

ফ্যাক্স-৮৮-০৭২১-৭৬১৮৯৭

ই-মেইল-crana-28@ yahoo.com

Mobmda@ bmda. gov.bd